3D সিএমএম

- 2021-12-09-

3D এন্ট্রি মডেল NEW SPECTRUM-এ স্ট্যান্ডার্ড সরঞ্জাম হিসাবে পরিচিতি স্ক্যানিং প্রযুক্তি অন্তর্ভুক্ত করা হয়েছে। এই উন্নতিটি সমস্ত 3D সিরিজকে স্ক্যানিং যুগে নিয়ে আসে। যোগাযোগ স্ক্যানিং ফাংশন আরও পয়েন্ট ডেটা পেতে পারে এবং কনট্যুর তথ্য একক-পয়েন্ট পরিমাপের চেয়ে ভাল নির্ভরযোগ্যতা এবং পুনরাবৃত্তিযোগ্যতা পেতে পারে, যাতে চালানের মান নিয়ন্ত্রণ করা যায় এবং উত্পাদন খরচ কমানো যায়।

 

এটি Huizhou কারখানায় আমাদের নতুন 3D CMM। এটি +/-0.02 মিমি এর মধ্যে সহনশীলতা নিয়ন্ত্রণ করা যেতে পারে।



 

 

যাইহোক, এইভাবে 3D CMM-এর জ্ঞান টিপসকে জনপ্রিয় করুন।

 

তিনটি স্থানাঙ্ক পরিমাপ যন্ত্র (সাধারণত তিনটি স্থানাঙ্ক পরিমাপ যন্ত্র বলা হয়), 3D স্থানাঙ্ক পরিমাপ মেশিন, সিএমএম হিসাবে উল্লেখ করা হয়

.

প্রধানত যন্ত্রপাতি উত্পাদন শিল্পে ব্যবহৃত. যেমন অটোমোবাইল, জাহাজ, মহাকাশ, ছাঁচ, মেশিন টুলস ইত্যাদি, জ্যামিতিক মাত্রা, ফর্ম এবং অবস্থানের ত্রুটি এবং বিভিন্ন যান্ত্রিক অংশগুলির পৃষ্ঠের রূপ পরিমাপ করতে। উপরন্তু, এটি এখন ব্যাপকভাবে বিপরীত প্রকৌশলে ব্যবহৃত হয়।

 

লেজার প্রোব দিয়ে সজ্জিত কিছু CMM মেশিন সহজে ক্ষতিগ্রস্ত পৃষ্ঠের সাথে নরম উপাদান এবং উপকরণ পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে।

 

এখন সর্বোচ্চ নির্ভুলতা হল জার্মান Zeiss কোম্পানি এবং জার্মান Leitz কোম্পানি দ্বারা উত্পাদিত CMM।


থ্রি-কোঅর্ডিনেট হল একটি তিন-সমন্বয় পরিমাপ যন্ত্র, যা একটি হেক্সাহেড্রনের স্থানের মধ্যে জ্যামিতিক আকার, দৈর্ঘ্য এবং বৃত্তাকার বিভাজন পরিমাপ করতে সক্ষম একটি যন্ত্রকে বোঝায়। একে থ্রি-অর্ডিনেট মেজারিং মেশিন বা থ্রি-অর্ডিনেট মেজারিং বেডও বলা হয়।

 

তিনটি স্থানাঙ্কের কাজের নীতি

 

যেকোনো আকৃতি স্থানিক বিন্দুর সমন্বয়ে গঠিত, এবং সমস্ত জ্যামিতিক পরিমাপ স্থানিক বিন্দুর পরিমাপের জন্য দায়ী করা যেতে পারে। অতএব, স্থানিক বিন্দু স্থানাঙ্কের সঠিক সংগ্রহ যে কোনো জ্যামিতিক আকৃতির মূল্যায়নের ভিত্তি।

 

একটি থ্রি-অর্ডিনেট মেজারিং মেশিনের মূল নীতি হল পরিমাপ করা অংশটিকে তার গ্রহণযোগ্য পরিমাপের জায়গায় রাখা, স্থানের তিনটি স্থানাঙ্ক অবস্থানে পরিমাপ করা অংশের পৃষ্ঠের বিন্দুগুলির মান সঠিকভাবে পরিমাপ করা এবং স্থানাঙ্কের মানগুলি প্রক্রিয়া করা। কম্পিউটার ডেটার মাধ্যমে এই পয়েন্টগুলির।

 

বৃত্ত, গোলক, সিলিন্ডার, শঙ্কু, বাঁকা পৃষ্ঠ, ইত্যাদির মতো পরিমাপের উপাদানগুলি গঠনের জন্য উপযুক্ত, গাণিতিক গণনার মাধ্যমে তাদের আকৃতি, অবস্থান সহনশীলতা এবং অন্যান্য জ্যামিতিক ডেটা পেতে।

 

পরিমাপ প্রযুক্তিতে, গ্রেটিং রুলার এবং পরবর্তীতে ক্যাপাসিটিভ গ্রেটিং, ম্যাগনেটিক গ্রেটিং এবং লেজার ইন্টারফেরোমিটারের আবির্ভাব ডাইমেনশনাল তথ্যের ডিজিটাইজেশনে বিপ্লব ঘটিয়েছে, যা শুধুমাত্র ডিজিটাল ডিসপ্লে সক্ষম করে না, জ্যামিতিক পরিমাপের জন্য কম্পিউটার প্রক্রিয়াকরণও সক্ষম করে, যা পরে লেয়ার নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। বেস।

 

একটি তিন-সমন্বয় পরিমাপ যন্ত্রকে "একটি আবিষ্কারক হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা তিনটি দিকে যেতে পারে এবং তিনটি পারস্পরিক লম্ব রেলের উপর চলতে পারে।

 

ডিটেক্টর যোগাযোগ বা অ-যোগাযোগ ইত্যাদিতে সংকেত প্রেরণ করে এবং তিনটি অক্ষের স্থানচ্যুতি পরিমাপ পদ্ধতি (যেমন অপটিক্যাল শাসক) একটি যন্ত্র যা ওয়ার্কপিসের প্রতিটি বিন্দুর স্থানাঙ্ক (X, Y, Z) গণনা করে এবং একটি ডেটা প্রসেসর বা কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন ফাংশন।"

 

তিন-সমন্বয় পরিমাপ যন্ত্রের পরিমাপের ফাংশনগুলির মধ্যে মাত্রিক নির্ভুলতা, অবস্থান নির্ভুলতা, জ্যামিতিক নির্ভুলতা এবং কনট্যুর নির্ভুলতা অন্তর্ভুক্ত করা উচিত।

 

তিনটি স্থানাঙ্কের আবেদন ক্ষেত্র

 

উচ্চ-নির্ভুল জ্যামিতিক অংশ এবং বাঁকা পৃষ্ঠ পরিমাপ;

জটিল আকারের সঙ্গে যান্ত্রিক অংশ পরিমাপ;

মুক্ত-ফর্ম পৃষ্ঠতল সনাক্ত;

ক্রমাগত স্ক্যান করার জন্য ঐচ্ছিক যোগাযোগ বা অ-যোগাযোগ অনুসন্ধান।

 

তিনটি স্থানাঙ্কের কাজ:

 

বিন্দু, রেখা, পৃষ্ঠ, বৃত্ত, গোলক, সিলিন্ডার, শঙ্কু ইত্যাদি সহ তিন-সমন্বয় জ্যামিতিক উপাদানগুলির ম্যানুয়াল পরিমাপ;

 

বক্ররেখা এবং পৃষ্ঠ স্ক্যানিং, সমর্থন পয়েন্ট স্ক্যানিং ফাংশন, IGES ফাইলের ডেটা আউটপুট, CAD নামমাত্র ডেটা সংজ্ঞা, ASCII টেক্সট ডেটা ইনপুট, নামমাত্র কার্ভ স্ক্যানিং, কনট্যুর বিশ্লেষণ সহনশীলতার সংজ্ঞা অনুসারে।

 

আকৃতি এবং অবস্থান সহনশীলতার গণনা, যার মধ্যে রয়েছে সরলতা, সমতলতা, গোলাকারতা, নলাকারতা, লম্বতা, প্রবণতা, সমান্তরালতা, অবস্থান, প্রতিসাম্য, ঘনত্ব, ইত্যাদি।

 

প্রথাগত ডেটা আউটপুট রিপোর্ট, গ্রাফিকাল পরিদর্শন রিপোর্ট, গ্রাফিকাল ডেটা টীকা এবং ডেটা লেবেল আউটপুটের মতো একাধিক আউটপুট পদ্ধতি সমর্থন করে।

 

 

 

---------------------শেষ---------------------------